তাপপ্রবাহের পরিস্থিতি অব্যাহত, ৮ জেলায় লাল সতর্কতা, জানুন বিশদে

তীব্র দহনের বিরাম নেই। ইতিমধ্যেই বিগত ৭০ বছরের মধ্যে রেকর্ড তৈরি করেছে এবারের গরম। আজও শহর কলকাতা ও পার্শ্ববর্তী অঞ্চলগুলির একই পরিস্থিতি। সকাল থেকে তীব্র গরমের দাপট। 

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে আজ দক্ষিণবঙ্গের বাঁকুড়া, পুরুলিয়া, বীরভূম, ঝাড়গ্রাম, মুর্শিদাবাদ, পশ্চিম মেদিনীপুর, পূর্ব এবং পশ্চিম বর্ধমানের কিছু কিছু জায়গায় লাল সতর্কতা বজায় থাকছে। এছাড়াও অন্যান্য জেলার বেশকয়েকটি জায়গায় জারি থাকছে কমলা সতর্কতা। ৩ এবং ৪ তারিখ কমলা সতর্কতা থাকছে পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, ঝাড়গ্রাম, দুই মেদিনীপুর এবং দুই বর্ধমানে কিছু জায়গায় কমলা সতর্কতা ও অন্যান্য জেলাগুলির কোনও কোনও জায়গায় জারি থাকছে হলুদ সতর্কতাও।

গরম থেকে বাঁচতে ও সুস্থ থাকতে বেশকিছু পরামর্শও দিচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। সেক্ষেত্রে সকাল ১১টা থেকে বিকাল ৪টের মধ্যে দীর্ঘক্ষণ সূর্যের আলোয় থাকা বা বাইরের কাজ এড়িয়ে চলার পরমর্শ দেওয়া হচ্ছে। ঢিলেঢালা, সুতির কাপড় পরতে বলা হচ্ছে। একেইসঙ্গে মাথা ঢেকে রাখতে কাপড়, টুপি বা ছাতা ব্যবহার করতেও বলা হচ্ছে। পাশাপাশি দেহের জলশূন্যতা এড়াতে করতে হবে পর্যাপ্ত জলপান। এক্ষেত্রে ওআরএস, ঘরে তৈরি পানীয় যেমন লস্যি, লেবুর জল ইত্যাদি খাওয়া যেতে পারে। হিট স্ট্রোক, হিট র‍্যাশ বা হিট ক্র্যাম্পের লক্ষণ খেয়াল রাখতে হবে। মাথা ঘোরা, মাথা ব্যাথা, বমি বমি ভাব, ঘাম, খিঁচুনি, অজ্ঞান হয়ে যাওয়া বা অসুস্থ বোধ করলে অবিলম্বে চিকিৎসকের সঙ্গে কথা বলতে হবে।
Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.