এই ডাল খেলে ধারে কাছে ঘেঁষবে না কোলেস্ট্রল! ছুঁতে পারবে না হৃদরোগও, জানুন বিশদে

ভাতের পাতে মুগ ডাল খেতে বাঙালিরা অত্যন্ত ভালোবাসেন। এ ছাড়া খিচুড়ি মানেই তাতে মুগ ডাল পড়বে। গরমের দিনে মুগ ডাল আর ভাত খাওয়ার বেশ প্রচলন রয়েছে। কিন্তু এই শস্য ঠিক কতটা উপকারী। তা অনেকেই জানেন না। আসুন খাবার আগে জেনে নি যে কতটা উপকারী এই ছোট্ট দানা-

ওজন কমায় ও হার্ট ভালো রাখে

বেশ কিছু গবেষণায় দেখা গিয়েছে যে মুগ খেলে ওজন ঝটপট কমে। শুধু তাই নয় হার্ট সুস্থ রাখতে এর কোনও তুলনা হয় না। এই উপাদানের গুণে হজমও হয় তাড়াতাড়ি। হার্টের রোগীরা রোজ মুগ ডাল খেলে উপকার মিলবে।

অত্যন্ত পুষ্টিকর শস্য

এতে ভেষজ প্রোটিন রয়েছে তাই নিরামিষাশীদের সঠিক পুষ্টি দিতে এটি খুবই উপকারী। যাদের চিকিৎসক মাছ, মাংস খেতে বারণ করেছেন তাদের অবশ্যই মুগ ডাল খেতে হবে।

কোষ্ঠকাঠিন্যে উপকারী

এতে প্রচুর পরিমানে সেলুলোজ রয়েছে। তাই এই উপাদান খেলে কোষ্ঠকাঠিন্য বা বদ হজমের সমস্যা দূর হয়ে যায়।

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে এই ডাল

এতে প্রচুর পরিমানে আয়রন, ম্যাগনেশিয়াম, ভিটামিন বি রয়েছে। এ ছাড়াও মুগডাল রক্ত প্রবাহ ঠিক রাখে। তাই রক্তচাপ নিয়ন্ত্রণেও সাহায্য করে এই শস্য।

কোলেস্টেরল কমাতে সাহায্য করে

এতে রয়েছে ফাইবার, পটাশিয়াম ও অ্যান্টি অক্সিডেন্ট। এইসব উপাদান থাকার দরুণ মুগডাল খেলে রক্তচাপ স্বাভাবিক থাকে ও কোলেস্টারলও বাড়ে না। যেকোনও কার্ডিও ভাসকুলার সমস্যায় উপকারী মুগডাল।

তাই গরমের দিনে রোজ পাতে রাখুন ঘন মুগের ডাল। শিশু থেকে বয়স্ক প্রত্যেকের স্বাস্থ্য ভালো রাখতে অত্যন্ত সাহায্য করবে এই খাবার। নিরামিষ ভাবেই নয়, আমিষ ভাবেও রান্না করা যায় এই ডাল। এ ছাড়া বিভিন্ন রকমের মিষ্টিও বানাতেও কাজে লাগে মুগ ডাল।


Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.