পানীয় জলের নলকূপ নর্দমা সমস্যায় গ্রামবাসীরা

দীনেশ চন্দ্র কুইরী, পুরুলিয়া :- পানীয় জলের নলকূপ নিচু জায়গায় হওয়ার ফলে ভোগান্তির শেষ নেই চড়িদা গ্রামের বাসিন্দাদের।

তাদের পানীয় জলের নলকূপটি রাজ্য সড়ক থেকে অনেকটা নিচে অবস্থিত হওয়ার ফলে বেশি পানীয় জলের ব্যবহারে বা অল্প বৃষ্টিতে নলকূপের স্থানটি পুরো জল ও কাদাতে নর্দমায় পরিণত।সেই জন্য সমস্যায় পড়তে হয় সেখানকার মানুষজনদের।

বৃহস্পতিবার এমনি চিত্র দেখা গেল পুরুলিয়া বাঘমুণ্ডি ব্লকের সিঁদরী অঞ্চলের চড়িদা গ্রামের ২ নং সংসদে।
গ্রামের প্রায় ১০০ টিরও বেশি পরিবার ওই নলকুপের পানীয় জল ব্যবহার করে। কিন্তু সেই নলুকুপের স্থানটি জল ও কাদাতে নর্দমাক্ত হয়ে যায়।এছাড়া ওই পানীয় জলের নলকূপের ব্যাবহার করা জল জমা হয়। কারণ জল নিকাশি ব্যাবস্থা না থাকার জন্য সমস্যায় পড়তে হচ্ছে বাসিন্দাদের।

ওই গ্রামের বাসিন্দা জিতেন্দ্রনাথ সূত্রধর এর দাবী, চড়িদা গ্রামের ২ নং সংসদে রয়েছে নলকূপটি। ওই নলকূপ থেকে বহু পরিবার পানীয় জল নিয়ে যায়। বাঘমুন্ডি ঝালদা রাজ্য সড়ক থেকে প্রায় দেড় ফুট নিচে রয়েছে নলকূপটি।এই নলুকূপটি বহুবছর আগের তৈরী। পরবর্তীকালে রাস্তাটি নতুন করে অনেক উচ্চতাতে নির্মাণ হলে নলুকূপটি নিচু তলায় হয়ে যায়। অল্প বৃষ্টি হলেই নলকূপের সামনে জল ও কাদাতে ভরে যায়।এছাড়া জল নিকাশি না থাকার জন্য।যার ফলে এখানের মহিলারা জল নিতে গেলে সেখানে সমস্যায় পড়তে হয় প্রায়ই দিনেই। নলকূপটি বাঘমুন্ডি ঝালদা রাজ্য সড়কের থেকে নিচু হয়েগেছে।তাই নিচু থেকে উপরে তোলার জন্য দাবী জানিয়ে অনকে বার গ্রাম পঞ্চায়েত সদস্য থেকে শুরু করে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে মৌখিকভাবে জানিয়েছি।কিন্তু কোন সুরাহা হয়নি।

ওপর দিকে গ্রাম পঞ্চায়েত প্রধান সুভাষ কালিন্দী বাহিরে থাকায় ফোনে জিজ্ঞাসাবাদ করলে তিনি  জানান, বিষয়টি  আমার জানা ছিল নাই।এছাড়া কেউ আমাকে জানায়নি।ওই গ্রামের পানীয় জলের নলকূপটি যত তাড়াতাড়ি সম্ভব রাস্তা থেকে উপরে তুলা হবে।এবং জল নিকাশির ব্যাবস্থা করা হবে বলে আশ্বাস দেন। 

কবে মিটবে এই সমস্যা সেই আসায় দিন গুনছে গ্রামবাসীরা।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.