৭৯-তে জীবনাবসান, বাংলা সাহিত্যের খ্যাতিমান কথাসাহিত্যিক সমরেশ মজুমদার

ফের সাহিত্য জগতে মহীরূহ পতন। জীবনাবসান বিশিষ্ট সাহিত্যিক সমরেশ মজুমদারের। বয়স হয়েছিল ৭৯ বছর। সপ্তাহখানেক আগে গুরুতর অসুস্থ অবস্থায় ভর্তি হয়েছিলেন হাসপাতালে। ২৫ এপ্রিল সেরিব্রাল স্ট্রোক হয়েছিল তাঁর বলে জানা গিয়েছিল হাসপাতাল সূত্রে। চিকিৎসক সঞ্জয় ভৌমিকের অধীনে চিকিৎসাধীন ছিলেন তিনি। সেখানেই বিকেল ৫.৪৫-এ শেষ নিশ্বাস ত্যাগ করেন সাহিত্য অ্যাকাডেমি পুরস্কার প্রাপ্ত লেখক। সুনীল উত্তর বাংলা সাহিত্যে অন্যতম বলিষ্ঠ কলম ছিল সমরেশের। তাঁর মৃত্যুতে শোকের ছায়া সাহিত্য জগতে।

১৯৪৪ সালের ১০ মার্চ উত্তরবঙ্গে জম্ম সমরেশ মজুমদারের। পরিবর্তিত সময়ের বলিষ্ঠ ছায়াকে কলমের শব্দে বেঁধেছিলেন সাহিত্যিক সমরেশ মজুমদার। ১৯৭৫ সালে 'দেশ' পত্রিকায় প্রকাশিত হয় তাঁর প্রথম গল্প 'দৌড়'। সেই শুরু। তারপর সাহিত্য অ্যাকাডেমি পুরস্কারপ্রাপ্ত লেখকের কলম থেকে একে একে জন্ম নেয়, সাতকাহন, তেরো পার্বণ, উনিশ-বিশ, টাকা পয়সা, এই আমি রেণু, অবশ, স্মরণাগত, দিন যায় রাত যায়, ফেরারি, গর্ভধারিণী, তীর্থযাত্রী, বন্দি নিবাস, বুনো হাঁস, নিকট কথা, শ্রদ্ধাঞ্জলি, অনুপ্রবেশ, ওরা এবং ওদের মায়েরা, দাউ দাউ আগুন, হারামির হাতবাক্স, বিলে পালায়নি সহ প্রমুখ। তবে পাঠকদের কাছে বিশেষভাবে জনপ্রিয়তা পায় তাঁর অনিমেষ সিরিজ- কালবেলা, কালপুরুষ, উত্তরাধিকার ও মৌষলকাল। তাঁর গল্প থেকে বার বার তৈরি হয়েছে সিরিয়াল থেকে সিনেমার চিত্রনাট্য। কালবেলা, সাতকাহন, তেরো পার্বণের মতো উপন্যাস পর্দাতেও জয় করেছিল দর্শকদের মন।

পশ্চিমবঙ্গ সরকার ২০১৮ সালে সমরেশ মজুমদারকে 'বঙ্গবিভূষণ' সম্মানে সম্মানিত করেন। এছাড়া তিনি সাহিত্য অকাদেমি অ্যাওয়ার্ড, আনন্দ পুরস্কার, বিএফজেএ পুরস্কারসহ অজস্র সম্মানে ভূষিত হয়েছেন।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.