সারহুল মহোৎসব কালিমাটিতে

দীনেশ চন্দ্র কুইরী, পুরুলিয়া:- প্রাকৃতির পূজো দিয়ে সারহুল উৎসব পালিত হয়ে আসছে বহু প্রাচীন কাল থেকে।ফাল্গুন ও চৈত্র মাসের শাল পলাশ মহুয়া ফুলের রঙে রঙিত সমীরবে শোনা যায় সারহুল মায়ের আগমনী সুর।এই সারহুল মায়ের আগমনী হচ্ছে প্রাকৃতির শাল পলাশ ও মহুল ফুলের আগমন থেকে।

জানা গিয়েছে,সোমবার সকাল দশটা নাগাদ পুরুলিয়ার বাঘমুন্ডি ব্লকের মানভূম আদিবাসী ভূমিজ-মুন্ডা কল্যাণ সমিতির পরিচালনায় কালিমাটি ভবানীবালা স্কুল মাঠে অনুষ্টিত হল  সারহুল মহোৎসব।

সকাল থেকে প্রাকৃতির দেবতার পুজো দিয়ে শুরু হয় সারহুল উৎসব।যা আদিবাসীদের সারহুল মা বলে জানা যায়।এদিন বুড়দা কালিমাটি অঞ্চলের  কালিমাটি হাটতলাতে সারহুল থানে যথারীতি মর্যাদার সাথে পুজো অর্চনা হয়। সারহুল থান থেকে সারহুল কলস নিয়ে কালিমাটি ভবানীবালা স্কুল মাঠে পৌঁছান।এবং  কালিমাটি মোড়ে বীর বিরসা মুন্ডা ভগবানের আবক্ষ মূর্তিতে প্রদীপ প্রজ্জ্বলন ও ফুল পুষ্পার্ঘ্য দিয়ে শ্রদ্ধা জানানোর পর কালিমাটি ভবানীবালা স্কুল মাঠে সারহুল উৎসবের শুভ সূচনা হয়।এবং সারাদিনব্যাপী আদিবাসীদের একাধিক সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে দিনটি পালিত হয়।

এই সারহুল মহোৎসবে পুরুলিয়া জেলা ছাড়া বাঁকুড়া ও মেদনিপুর জেলার আদিবাসী ভূমিজ-মুন্ডা পরিবারের সমাজকর্মী,সমাজবন্ধু, শিল্পী,শিক্ষক শিক্ষিকা, জ্ঞানী-গুণী মানুষজন ছাড়াও পার্শ্ববর্তি ঝাড়খন্ড থেকে বহু মানুষজন উৎসবে সামিল হন।


মানভুম আদিবাসী ভূমিজ-মুন্ডা কল্যাণ সমিতির জেলা সম্পাদক বিশ্বনাথ সিংহ বাবু জানান,এই সারহুল মহোৎসব বহু প্রাচীন কাল থেকেই চলে আসছে।যা আমাদের আদিবাসীদের মূল উৎসব হল সারহুল মহোৎসব।যা এখন বর্তমানে নতুন প্রজন্মকে এই সারহুল মহোৎসব নিয়ে অবগত করার জন্য।যাতে করে নতুন প্রজন্মকে এই সারহুল মহোৎসব নিয়ে জানতে পারে।

এছাড়া মানভুম আদিবাসী ভূমিজ-মুন্ডা কল্যাণ  সমিতির সম্পাদক ড: সুরেশ সিং বাবু জানান,আজকে এই সারহুল মহোৎসব মধ্য আদিবাসীদের মনে সঞ্চার করবে যে আমাদের যে সারনা ধর্ম প্রায় বিলুপ্ত হয়ে গেছে।সেই সারনা ধর্মকে আমাদের সমাজের মধ্য প্রতিষ্টিত করবো।এবং আমাদের সারনা ধর্মের কোড নম্বর যাতে পায় তানিয়ে সরকারের কাছে দাবি করবো বলে জানান।

উৎসবে উপস্তিত ছিলেন মানভুম আদিবাসী ভূমিজ-মুন্ডা কল্যাণ সমিতির সদস্যা তথা জেলা পরিষদের অচিরা-চরিত ক্ষুদ্র-শিল্প ও বিদ্যুৎ কর্মাধ্যক্ষ নমিতা সিং মুড়া, মানভুম আদিবাসী ভূমিজ-মুন্ডা কল্যাণ সমিতির জেলা সম্পাদক বিশ্বনাথ সিংহ বাবু,  মানভুম আদিবাসী ভূমিজ-মুন্ডা কল্যাণ সমিতির সম্পাদক ড: সুরেশ সিং বাবু,সভাপতি সুধীর সিং সর্দার, বুদ্ধেশ্বর সিং, সন্তোষ কুমার সিং, পদ্মলোচন সিং, দোলগোবিন্দ সিং, রাজ কিশোর সিং,রাম কিংকর সিং,হেমন্ত সিং মুড়া,মনোরঞ্জন সিং বাবু,
ছাড়াও সমিতির সদস্য অবনী ভূষণ সিং বাবু ছাড়াও কয়েক হাজার আদিবাসী সম্প্রদায়ের মানুষজন।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.