পাটাহেঁসল গ্রামের জঙ্গলে ভয়াবহ আগুন,একালায় চাঞ্চল্য

দীনেশ চন্দ্র কুইরী, পুরুলিয়া:- পুরুলিয়ার বাঘমুন্ডি ব্লকের বীরগ্রাম অঞ্চলের পাটাহেঁসল গ্রামের সামনে জনক সিং মুড়ার জঙ্গলে আগুন লাগায় এলাকায় ব্যাপক চাঞ্চল্য।

স্থানীয়রা জানান,জনক সিং মুড়ার জঙ্গলে দাউ দাউ করে আগুন দেখতে পেয়ে আগুন নেভাতে ছুটে যান স্থানীয়রা ও ওই এলাকার সিভিক ভলেন্টিয়ার্সরা।এবং সঙ্গে সঙ্গে বুড়দা বীট অফিস ও ঝালদা দমকলে খবর দেয়।বুড়দা বীট অফিসের কর্মীরা ও ঝালদা দমকল থেকে একটি ইঞ্জিন আসে খবর পাওয়া মাত্র।প্রায় তিন তিন ঘন্টার চেষ্টায় আগুন নেভাতে সক্ষম হয়।

বীট অফিসের কর্মীরা ব্লোয়ার মেশিন দিয়ে ও দমকল তাদের জলের স্প্রে দিয়ে আগুন নেভাতে সক্ষম হয়। তবে ঠিক সময় জনক সিং মুড়ার জঙ্গলে আগুন নেভাতে না পৌঁছালে গ্রামে আগুন লাগার সম্ভাবনা ছিল।
এই আগুন কিভাবে লেগেছে আর কে বা কারা এই অপকর্মের সাথে জড়িত কিছুই জানা যায়নি।
পাশাপাশি স্থানীয়রা জানান,এটা নিচ্ছক একটা দুর্ঘটনা এর নেপথ্য কেউ আছে তা খুঁজে বের করতে বড় দপ্তরকে। কারণ প্রায় দিনই কোথাও না কোথাও জঙ্গলে আগুন লাগছে।জঙ্গলে আগুন লাগার ফলে শুধুই বনাঞ্চল পুড়ে ধ্বংস হচ্ছে তা নয়। প্রাকৃতিক সৌন্দর্যের গাছ-গাছালির মনোরম দৃশ্য, বন্য প্রাণী, বাতাসে একদিকে যেমন অক্সিজেনের ঘাটতি হবে পাশাপাশি আগুন থেকে তৈরি হওয়া কার্বোডাই-অক্সাইড প্রচন্ড ক্ষতি সাধন করবে এর ফলে পরিবেশ তার ভারসাম্য হারিয়ে ফেলবে। এছাড়া জঙ্গলে বসবাসকারী সরীসৃপ সহ ছোট ছোট জন্তু মারা যেতে যাবে।এই ঘটনার ফলে জীববৈচিত্রের আমূল পরিবর্তন ঘটে ঔষধি ভেষজ গাছপালা যা পুড়ে নষ্ট হয়ে যায়।সুতরাং এই অপরাধের সাথে কে বা কারা জড়িত স্থানীয়দের সহযোগিতায় প্রশাসনকে চিহ্নিত করতে হবে। জঙ্গলে বা পাহাড়ে অগ্নিসংযোগের ব্যাপারে আমি মনে করি বনদপ্তর সহ প্রশাসনে করা পদক্ষেপ নেওয়া উচিত।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.