সারহুল উৎসব তুন্তুরীতে

দীনেশ চন্দ্র কুইরী, পুরুলিয়া:- প্রাকৃতির পূজো দিয়ে সারহুল উৎসব পালিত হয়ে আসছে বহু প্রাচীন কাল থেকে।ফাল্গুন ও চৈত্র মাসের শাল পলাশ মহুয়া ফুলের রঙে রঙিত সমীরবে শোনা যায় সারহুল মায়ের আগমনী সুর।এই সারহুল মায়ের আগমনী হচ্ছে প্রাকৃতির শাল পলাশ ও মহুল ফুলের আগমন থেকে।

এদিন পুরুলিয়ার বাঘমুন্ডি ব্লকের তুন্তুরী সুইসা অঞ্চলের তুন্তুরী গ্রামের  তুন্তুরী আদিবাসী সারহুল কমিটির পক্ষ থেকে এই বৎসর প্রথম সারহুল উৎসব পালিত হল তুন্তুরী নামোপাড়া সারনা ময়দানে।

জানা গিয়েছে,রবিবার সকাল থেকে প্রাকৃতির দেবতার পুজো দিয়ে শুরু হয় সারহুল উৎসব।যা আদিবাসীদের সারহুল মা বলে জানা যায়।এদিন সারনা ময়দানে একটি বড় পাথরের উপর শাল গাছ পুতে সাড়ম্বরে পুজো দিয়ে সারহুল উৎসবের শুভ সূচনা হয়।এবং সারাদিনব্যাপী আদিবাসীদের একাধিক সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে দিনটি পালিত হয়।

তুন্তুরী আদিবাসী সারহুল কমিটির সভাপতি নবীন সিং জানান,এই সরহুল উৎসব বহু প্রাচীন কাল থেকেই চলে আসছে।যা আমাদের আদিবাসীদের মূল উৎসব হল সারহুল উৎসব।যা এখন বর্তমানে নতুন প্রজন্মকে এই সারহুল উৎসব নিয়ে অবগত করার জন্য।এই বৎসর থেকে তুন্তুরী আদিবাসী সারহুল কমিটির পক্ষ তুন্তুরী নামোপাড়া সারনা ময়দানে শুভারম্ভ হল।যাতে করে নতুন প্রজন্মকে এই সারহুল নিয়ে জানতে পারে।

ওপরদিকে, বাঘমুন্ডি শাখার মানভুম আদিবাসী কল্যাণ সমিতির অবনী ভূষণ সিং বাবু জানান, পরম্পরা ভাবে এই সারহুল উৎসব চলে আসছে আদিবাসী সমাজে।আগে এই সারহুল উৎসব পশ্চিমবঙ্গের খুব প্রচলিত ছিল না বললেই চলে। কিন্তু ধীরে ধীরে এই সারহুল উৎসব ধীরে ধীরে পশ্চিমবঙ্গে বিস্তার লাভ করছে। সারহুল উৎসব করার একটাই মূল লক্ষ্য যেটা হচ্ছে।আদিবাসী সমাজ হচ্ছে প্রাকৃতির প্রেমী,প্রাকৃতির পূজারী কারণ যখন ফাগুন চৈত্র মাসে গাছের নতুন পাতা ডগায় এছাড়া শাল পলাশ মহুয়া ফুল ফুটে তখনি প্রাকৃতির বন্দনা করেই আদিবাসী সমাজের যেকোন জিনিস ব্যাবহার করা হয়। প্রাকৃতি মা, জমিন আমাদের পরিপুষ্ট করছে তাদেরকে বন্দনা করায় আদিবাসী সমাজ প্রথম স্থান মনে করে।

এছাড়া মানভুম আদিবাসী কল্যাণ সমিতির সম্পাদক ড: সুরেশ সিং বাবু জানান,আজকে এই সারহুল উৎসবের মধ্য আদিবাসীদের মনে সঞ্চার করবে যে আমাদের যে সারনা ধর্ম প্রায় বিলুপ্ত হয়ে গেছে।সেই সারনা ধর্মকে আমাদের সমাজের মধ্য প্রতিষ্টিত করবো।এবং আমাদের সারনা ধর্মের কোড নম্বর যাতে পায় তানিয়ে সরকারের কাছে দাবি করবো বলে জানান।

উৎসবে উপস্তিত ছিলেন বাঘমুন্ডি থেকে আগত মানভুম আদিবাসী কল্যাণ সমিতির সম্পাদক ড: সুরেশ সিং বাবু ছাড়াও সমিতির সদস্য অবনী ভূষণ সিং বাবু, বুদ্ধেশ্বর সিং মুড়া, সুধীর সিং সর্দার,সন্তোষ কুমার সিং মুড়া,রাম কিঙ্কর সিং মুড়া, মহর সিং মুড়া,পদ্মলোচন সিং মুড়া,উপেন সিং মুড়া, লক্ষ্মীচরণ সিং মুড়া(বুকুন) এছাড়া তুন্তুরী আদিবাসী সারহুল কমিটির সভাপতি নবীন সিং মুড়া সহ কমিটির সকল সদস্যগণ ছাড়াও কয়েক হাজার দর্শক।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.