তৈরী হওয়ার একমাসের মধ্যে হরপা বানে ভেঙ্গে যায় সেতু, সমস্যায় বেশ কয়েকটি গ্রাম।

দীনেশ চন্দ্র কুইরী, বাঘমুন্ডি:- বাম শাসনের পর শাসক দল আসায় খুশির জোয়ার এসেছিল বেশ কয়েকটি গ্রাম বাসীদের।কিন্তু খুশি ফিরে এলো না ?

ঘটনাটি,পুরুলিয়ার বাঘমুন্ডি ব্লকের তুন্তুরী সুইসা অঞ্চলের শালডাবরা সেতু।

একাংশ গ্রামবাসীরা জানান,গত বৎসর তৈরি হয়েছিল এই সেতু। কিন্তু তৈরি হওয়ার একমাসের মধ্যে বর্ষায় হটাৎ হরপা বানে ভেসে যায় সেই সেতু। 
এছাড়া একাংশ গ্রামবাসীরা আরও জানান, তুন্তুরী সুইসা অঞ্চলের আটটি গ্রামের জনগন ছাড়াও ঝালদা এক নম্বর ব্লকের কিছু গ্রাম ও ঝাড়খণ্ডের তিরিশ শতাংশ সাধারণ মানুষজন বর্ষার সময় জীবনের ঝুঁকি নিয়ে দৈনন্দিন জীবনে পারাপার করতে হয় ওই শালডাবরা নদী দিয়ে।
এছাড়া ওই সব গ্রামের সকলকে তুন্তুরী সুইসা গ্রাম পঞ্চায়েত থেকে শুরু করে হাসপাতাল, কলেজ, স্কুল,রেল স্টেশন।

ওই সব গ্রামের সাধারণ মানুষ জীবিকা নির্বাহ করে কৃষী কাজের উপর,সেই উৎপাদিত সবজি বিক্রি করতে যেতে হয়।যা দৈনন্দিন জীবনের উপার্জন করার একমাত্র সুইসা নেতাজী সুভাষ মার্কেট।
এইভাবে দীর্ঘ দিন ধরে চলে আসছে ওই সব গ্রামের সাধারণ মানুষজনের। বর্ষার সময় নদীতে জল থাকলে ঘুরে যেতে হয় ওই সব জায়গা গুলো প্রায় দশ থেকে বারো কিলোমিটার পথ অতিক্রম করে।এবং বর্ষা বাদ দিয়ে শুকনোর সময় ওই সব জায়গা গুলো যেতে মাত্র চার কিলোমিটার পথ অতিক্রম করতে হয়।

এদিন ওই গ্রামের এক বাসিন্দা বলেন, ভোট আসে ভোট যায় কিন্তু শুধু মিলে প্রতিশ্রুতি।ওই গ্রাম সহ পথচারীদের একটাই অনুরোধ,যাতে এই শালডাবরা সেতুর নির্মাণের কাজ অতি শীঘ্রই চালু করা হয়।এছাড়া সাইকেল,মোটর সাইকেল, চার চাকা গাড়ি এই পথ দিয়ে যাওয়া একেবারে অসম্ভব।গ্রামে রাত্রে কারো কিছু হলে অ্যাম্বুলেন্স তো দূরের কথা দোলা করে নিয়ে যেতে হয়।

ওপর দিকে,ওই গ্রাম পঞ্চায়েতের সদস্যা এর স্বামী মনভুলা গোপ জানান,ওই সেতু নির্মাণের পর একমাসের মধ্য হরপা বানে ভেঙ্গে যায়।যায় চরম সমস্যার সম্মুখীন হতে হয় বেশ কয়েকটি গ্রামের সাধারণ মানুষ থেকে বিশেষ করে কৃষক ও স্কুল পড়ুয়াদের।আমি এই বিষয়ে বিধায়ক থেকে শুরু করে জেলা পরিষদের অচিরা চরিত ক্ষুদ্র শিল্প ও বিদ্যুৎ কর্মাধ্যক্ষ কে জানিয়েছি।
আসা করছি খুব শীঘ্রই পুনরায় সেতুর কাজ শুরু হবে।

জেলা পরিষদের আচিরা চরিত ক্ষুদ্র শিল্প ও বিদ্যুৎ কর্মাধ্যক্ষ নমিতা সিং মুড়া জানান,টেন্ডার হয়ে গেছে খুব শীঘ্রই কাজ শুরু হবে।

এছাড়া পঞ্চায়েত সমিতির সহ সভাপতি বেণীমাধব পরামানিককে ফোন জিজ্ঞাসাবাদ করলে তিনি জানান,ওই শালডাবরা সেতুর টেন্ডার হয়েছে।খুব শীঘ্রই কাজ শুরু হবে।এছাড়া তিনি আরও জানান, যে সময় সেতু নির্মাণ হয়েছিল সেই সময় পঞ্চায়েত সমিতি বিজেপির দখলে ছিল। তারা কী করেছে আমার জানা নেই।এই বারে খুব ভালো করে কাজ হবে।

এখন প্রশ্ন একটাই কবে মিটবে ওই সব গ্রামের সাধারণ মানুষের সমস্যা ? সেই আসায় দিন গুনছে সকলেই।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.