রঘুনাথপুরে ৭২ হাজার কোটি টাকার লগ্নি: মুখ্যমন্ত্রী

পুরুলিয়ার রঘুনাথপুরে প্রায় 72 হাজার কোটি টাকার বিনিয়োগ হচ্ছে বলে মঙ্গলবার জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন পুরুলিয়ার প্রশাসনিক সভা থেকে ভার্চুয়ালি শ্যাম স্টিলের রঘুনাথপুরের কারখানা উদ্বোধন করে তিনি এই ঘোষণা করেন। রঘুনাথপুরে জঙ্গল সুন্দরী কর্মনগরীতে রাজ্য সরকার শ্যাম স্টিলকে 600 একর জমি দিয়েছে।

সেখানে ইন্টিগ্রেটেড স্টিল প্ল্যান্ট গড়ে তুলতে দুটি পর্যায়ে মোট প্রায় 2,500 কোটি টাকা বিনিয়োগ করবে শ্যাম স্টিল। মোট 5 হাজার কর্মসংস্থান সৃষ্টি হবে বলে সংস্থার তরফে জানানো হয়েছে। এর মধ্যে দেড় হাজার কোটি টাকা বিনিয়োগে প্রথম পর্যায়ের নির্মাণ কাজ শেষ হওয়ার পর এদিন কারখানাটির উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী।


তিনি বলেন, ‘রঘুনাথপুরে 72 হাজার কোটি টাকার বিনিয়োগ হচ্ছে। আগামী দিনে পুরুলিয়া জেলাই অন্য জেলার লোকেদের চাকরি দেবে। তার কারণ এত ইন্ডাস্ট্রি এখানে হচ্ছে। প্রায় 600 একর জমি আমরা শ্যাম স্টিলকে দিয়েছিলাম। অতি অল্প সময়ের মধ্যেই 1,500 কোটি টাকার প্রকল্প তারা গড়ে তুলেছে যার আমরা আজ এখানে উদ্বোধন করলাম।’

মুখ্যমন্ত্রীর সংযোজন, ‘150 একর জমির উপরে আরও একটা স্টিল প্লান্ট গড়ে উঠছে। বিনিয়োগ হবে প্রায় 1,500 কোটি টাকা।’ এদিন ওই মঞ্চ থেকেই পানাগড়ে ধানসেরি পলিফিল্মসের 560 কোটি টাকার প্রকল্পটিরও উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী। শ্যাম স্টিলের কারখানা উদ্বোধনের সময় রঘুনাথপুরে ওই কারখানায় উপস্থিত ছিলেন শিল্পবাণিজ্য মন্ত্রী শশী পাঁজা।

শ্যাম স্টিলের ডিরেক্টর ললিত বেরিওয়ালা জানান, রঘুনাথপুরে প্রথম পর্যায়ে যে কারখানা গড়ে উঠেছে তার বার্ষিক ইস্পাত উৎপাদন ক্ষমতা 1.19 মিলিয়ন টন। এর মধ্যে ফিনিশড স্টিল হিসেবে 0.35 মিলিয়ন টন টিএমটি রিবার উৎপাদিত হবে। তিনি বলেন, ‘আগামী সপ্তাহ থেকে কারখানার উৎপাদন শুরু হবে। পুরোমাত্রায় উৎপাদন শুরু হতে ছ’মাস সময় লাগবে। এই কারখানায় আপাতত 3 হাজারের মতো কর্মসংস্থান সৃষ্টি হবে। 2027 সালের মধ্যে রঘুনাথপুরের কারখানার দ্বিতীয় পর্যায়ের নির্মাণ সম্পূর্ণ করার লক্ষ্যমাত্রা আমরা রেখেছি। তার পরে রঘুনাথপুরে আমাদের কারখানায় মোট 5 হাজার মানুষের কর্মসংস্থান সৃষ্টি হবে।’

দ্বিতীয় পর্যায়ে শ্যাম স্টিল আরও প্রায় 1 হাজার কোটি টাকা লগ্নি করে কারখানার মোট বার্ষিক উৎপাদন ক্ষমতা বাড়িয়ে 2.25 মিলিয়ন টনে নিয়ে যাওয়ার পরিকল্পনা করেছে। রঘুনাথপুরের কারখানায় উৎপাদিত পণ্য দেশের বাজারে বিক্রির পাশাপাশি রপ্তানিও করা হবে বলে জানিয়েছেন ললিত। বর্তমানে দুর্গাপুরে দুটি এবং বাঁকুড়ার মেজিয়ায় একটি ইন্টিগ্রেটেড স্টিল প্লান্ট রয়েছে শ্যাম স্টিলের। 2022-23 অর্থবছরে সংস্থার মোট টার্নওভার ছিল 5,600 কোটি টাকার মতো।

সৌজন্যে: এইসময়.কম

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.