হিন্দু ধর্মই পারে বিশ্বে শান্তি ফেরাতে-দাবী থাইল্যান্ডের প্রধানমন্ত্রীর

থাইল্যান্ডে সম্প্রতি শুরু হয়েছে Third World Hindu Congress Mahasabha তৃতীয় বিশ্ব হিন্দু কংগ্রেসের মহাসভা। সেখানে আয়োজক দেশের প্রধানমন্ত্রী হিসাবে ওই অধিবেশনে অংশ নেওয়ার কথা ছিল স্রেথা থাভিসিনের। কিন্তু কিছু কারণবশত তিনি সেখানে যোগ দিতে পারেননি। এর পরিবর্তে ওই অধিবেশনে নিজের বার্তা ভিডিওর মাধ্যমে পৌঁছে দিয়েছেন থাই প্রধানমন্ত্রী।

হিন্দু জীবন মূল্যবোধের মাধ্যমেই বিশ্বে শান্তি প্রতিষ্ঠিত হবে'—  এমনই কথা শোনা গেল থাইল্যান্ডের প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিনের গলায়। তাঁর দাবি, অশান্ত পৃথিবীতে শান্তি ফিরিয়ে আনতে হিন্দুদের মূল্যবোধের যে গুরুত্ব , তা র ওপর জোর দি তে হবে । হিন্দুধর্মের যে অহিংসা , সত্য , সহিষ্ণুতা এবং সম্প্রীতির নীতি রয়েছে, সেখান থেকে অনুপ্রেরণা নেওয়ার জন্য বিশ্বকে আহ্বান জানান তিনি ।

সেখানে উপস্থিত ছিলেন বিশিষ্ট সাধক মাতা অমৃতানন্দময়ী, ভারত সেবাশ্রম সংঘের স্বামী পূর্ণাত্মানন্দ, রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের সরসঙ্ঘচালক মোহন ভগবত, বিশ্ব হিন্দু পরিষদের সাধারণ সম্পাদক মিলিন্দ পারান্দে-সহ আরও অনেকে। তাঁরা প্রদীপ জ্বালিয়ে করেন আনুষ্ঠানিকভাবে এই সভার সূচনা করেন।

বিশ্ব হিন্দু কংগ্রেসের এই মহাসভায় ৬১টি দেশের প্রায় ২,৫০০ প্রতিনিধির জমায়েত হয়েছে। যাঁরা শিক্ষা, অর্থনীতি, শিক্ষাবিদ, গবেষণা ও উন্নয়ন, মিডিয়া এবং রাজনীতিতে উল্লেখযোগ্য সাফল্যের জন্য স্বীকৃত। এছাড়াও ওই অধিবেশনে প্রায় ২৫টি দেশের সাংসদ এবং মন্ত্রীরাও প্রতিনিধিত্ব করেন।


Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.