কালিমাটি মোড়ে ইউনাইটেড ফোরাম অফ অল আদিবাসী অর্গানাইজেশনে(প: ব) এর ডাকা ১২ ঘণ্টা বাংলা বনধের সমর্থনে পথ অবরোধ।

দীনেশ চন্দ্র কুইরী, পুরুলিয়া:- বৃহস্পতিবার জঙ্গল মহল পুরুলিয়ার বাঘমুন্ডি ব্লকের বাঘমুন্ডি ঝালদা জাতীয় সড়কের উপর কালিমাটি মোড়ে পথ অবরোধ আদিবাসী সংগঠনের।

জানা গিয়েছে বৃহস্পতিবার সকাল থেকেই আদিবাসী সংগঠনের বাঘমুন্ডি ব্লকের তিনটি সংগঠন মিলে বাঘমুন্ডি ঝালদা রাজ্য সড়কের উপর বসে পথ অবরোধ করেন।যা সন্ধ্যা ছয়টা পর্যন্ত চলবে।

যার ফলে সমস্যায় পড়তে হচ্ছে পথ চলিত থেকে শুরু করে দুচাকা, চার চাকা গাড়ি থেকে শুরু করে সমস্ত রকম যানবাহন।পাশাপাশি শুধু মাত্র এমার্জেন্সি পরিষেবা ছার দেওয়া হয়েছে।
বাঘমুন্ডি ব্লক মানভূম আদিবাসী ভূমিজ মুন্ডা কল্যাণ সমিতির সম্পাদক বুধেশ্বর সিং মুড়া বলেন, আমাদের অনেক গুলো দাবি রয়েছে তার মধ্যে মূল দাবি হল।অ-আদিবাসী সম্প্রদায়কে রাজ্য সরকার ভোট ব্যাংকের তাগিদে বিভিন্ন রকম চক্রান্ত করছে।অ-আদিবাসী সম্প্রদায়ের মানুষ তারা আজকে কি করে আদিবাসী সম্প্রদায়ের সুযোগ সুবিধা পাবে।তাদের খাতা খতিয়ানে নাম নথিভুক্ত নেই। আদিবাসীকে বঞ্চিত করার জন্য বর্তমান সরকার বিভিন্ন রকম চক্রান্ত করছে।তাই রাজ্য সরকারের চক্রান্ত এর প্রতিবাদে আজকে ১২ ঘণ্টা বাংলা বনধ। যা সকাল ছয়টা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত চলবে। রাজ্যব্যাপী জুড়ে চলছে।সেই মতো আজকে কালিমাটি মোড়ে করা হয়েছে।

*পুরুলিয়া জেলা লোহরা আদিবাসী সমাজ কল্যাণ সমিতির বাঘমুন্ডি ব্লকের সভাপতি গুরুপদ লোহরা বলেন,সারা বাংলাব্যাপী এই ১২ ঘণ্টা পথ অবরোধ চলছে আজকে।আমাদের আদিবাসী দের অধিকার রক্ষার্থে এই পথ অবরোধ করেছি।এছাড়া আমাদের একাধিক দাবি দাবা রয়েছে।তার মধ্য মূল দাবি হল আমাদের অধিকারকে অক্ষুন্ন রাখার জন্য।
*চিক বড়াইক আদিবাসী সঙ্ঘ এর বাঘমুন্ডি ব্লক সভাপতি ডমন গঞ্জু ও সম্পাদক সত্য নারায়ন কার্জী জানান, আমাদের সমস্ত আদিবাসী সংগঠনের অধিকারকে অনৈতিক ভাবে মানুষ বা কুড়মী সমাজ।আজ এস টি তালিকাভুক্ত হওয়ার জন্য।তারা লেগে পড়েছে। কারণ আমরা জানি আমাদের পূর্ব পুরুষ থেকে বনে জঙ্গলে বাস করে আসছি।বন জঙ্গল ভূমি আমাদের অধিকার।তাই আজকে সমস্ত আদিবাসী সমাজ আজ বিভিন্ন ভাবে আদিবাসীর যে সমস্ত অধিকার।সেই সমস্ত অধিকারকে নেওয়ার অন্যান্য অ-আদিবাসী যে সমস্ত  সমাজ আছে।তারা আমাদের অধিকারকে নেওয়ার জন্য বিভিন্ন ভাবে সরকারকের উপর চাপ সৃষ্টি করছে।এরেই প্রতিবাদে সমস্ত আদিবাসী সমাজ এক হয়েই রাস্তা অবরোধ করেছি।আগামী দিনে সরকার যদি অনৈতিক ভাবে আদিবাসী দরজা দেয়।তাহলে আমাদের আগে যেমন ছিল ভগবান বীর বিরসা মুন্ডা।তেমনি ভাবে আমরা লড়াই করবো।তার জন্য প্রাণ চলে যেতে পারে।

উপস্তিত ছিলেন মানভূম ভূমিজ মুন্ডা কল্যাণ সমিতির জেলা কমিটির সদস্য সন্তোষ কুমার সিং মুড়া,ব্লক কমিটির সম্পাদক বুদ্ধেশ্বর সিং মুড়া,ব্লক কমিটির কোষাধক্ষ্য মোহর সিং মুড়া,পুরুলিয়া জেলা লোহরা আদিবাসী সমাজ কল্যাণ সমিতির সভাপতি গুরুপদ লোহরা,ভারতীয় ভূমিজ সমাজ কল্যাণ সমিতির সদস্য মুরলী সিং মুড়া,অখিল ভারতীয় আদিবাসী বিকাশ পরিষদের বাঘমুন্ডি ব্লক কমিটির সভাপতি অরুণ সিং বাবু সহ সমস্ত আদিবাসী সংগঠনের কয়েক শতাধিক মহিলা ও পুরুষ।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.