দলছুট দাঁতাল হাতির আক্রমণে অল্পের জন্য প্রাণে বাঁচলো পরিবারের তিনজন

দীনেশ চন্দ্র কুইরী, পুরুলিয়া:- গভীর রাত্রে ঝাড়খন্ড থেকে একটি দল ছুট দাঁতাল হাতি বাঘমুন্ডি ব্লকের ঝাড়খন্ড লাগোয়া এলাকায় প্রবেশ করায়,গ্রাম গুলোতে আতঙ্ক ও অল্পের জন্য প্রাণে বাঁচলো পরিবারের তিনজন।

ঘটনাটি পুরুলিয়ার বাঘমুন্ডি ব্লকের অন্তর্গত তুন্তুরী সুইসা অঞ্চলের পাড়সিডি গ্রামের।আতঙ্কে রয়েছে একাধিক গ্রামবাসীরা।

রবিবার সকাল আটটা নাগাদ ওই গ্রামের ক্ষতিগ্রস্ত আকলু সিং জানান,রাত্রে খাবার খেয়ে আমি আমার স্ত্রী ও আমার ছেলে বাড়িতে শুয়ে পড়ি।হটাৎ গভীর রাত্রে দল ছুট দাঁতাল হাতি এসে আমার কুড়ে ঘরের দেওয়াল ভেঙ্গে দেয়।আর বাড়ির ভিতরে থাকা চাল ডাল নিত্য প্রয়োজনীয় যেসব জিনিস পত্র ছিল এছাড়া মকর সংক্রান্তি উপলক্ষে পিঠে ফুলে সব তজনজ করে দেয়।পাশাপাশি ইলেকট্রিক তারের মিটার ও সার্ভিসিং তার টেনে ফেলে দেয়।ঘরের ভিতর থেকে চেঁচামেচি শুরু করলে পাড়া-প্রতিবেশীরা এসে আমাদের প্রাণে বাঁচায়।

ওপর দিকে ওই গ্রামের আরও বেশ কয়েকজন চাষীর ধান,সব্জি নষ্ট করে দেয়।

ক্ষতিগ্রস্ত পরিবারের মহিলা রাজবালা সিং মুড়া জানান, অনকে কষ্ট করে ৪ বিঘা জমির ধান কেটে খামারে নিয়ে এসে ছিলাম।গভীর রাত্রে দল ছুট দাঁতাল হাতি এসে ধানের গাদা তজনজ করে দেয়।আমরা গরিব মানুষ অনেক কষ্টে চাষ করে ছিলাম।এখন কি করব বুঝতে পারছি না।তাই সংবাদ মাধ্যমে প্রশাসনের কাছে সাহায্যের আর্জি জানান।

ওই গ্রামের নেতাজী সুভাষ আশ্রম মহাবিদ্যালয়ে প্রাক্তন  কর্মচারী বুধু সিং মুড়া জানান,প্রায় দিন ঝাড়খন্ড পেরিয়ে গ্রামে প্রবেশ করছে বন্য হাতি।কিন্তু এই গ্রামের বেশীর ভাগই মানুষ কৃষি কাজের উপর নির্ভরশীল।প্রায় দিন যেভাবে ক্ষয়ক্ষতি হচ্ছে। তাতে বন বিভাগ থেকে  সঠিক ক্ষতিপূরণ পাচ্ছে না।যাতে সঠিক ক্ষতিপূরণ পায় বলে সংবাদমাধ্যমে আর্জি জানান। 

অন্য দিকে, সকাল থেকেই বাঘমুন্ডি বনাঞ্চলের কালিমাটি বীট অফিসের বনকর্মী ও হুলা পার্টি দ্বারা পাড়সিডি গ্রাম সংলগ্ন জঙ্গলে পাহারা চালানো হচ্ছে, এবং মানুষকে বারবার সচেতন করা হচ্ছে জঙ্গলে প্রবেশ না করার জন্য।

স্থানীয় ও বন দপ্তর সুত্রের খবর, ওই দল ছুট একটি দাঁতাল হাতি কোনো মতেই কোনো আরও ক্ষয়ক্ষতি না করে।তার জন্য তার গতিবিধি উপর নজর রাখার জন্য বিশাল বন কর্মী ও হুলা পার্টি দ্বারা পাহারা চালানো হচ্ছে। যাতে সেখানে কোনোরকম মানুষ বিপদের সম্মুখীন না হয় তার জন্য বিশেষ করে বারবার সচেতনতার প্রচার করা হচ্ছে।

স্থানীয়দের দাবী,প্রায় দিনই ঝাড়খন্ড পেরিয়ে তুন্তুরী সুইসা অঞ্চলের বন্য হাতি আসায় আতঙ্কে রয়েছে।একেবারে তুন্তুরি সুইসা অঞ্চলের সুবর্ণরেখা নদীর তীরে অবস্থিত গ্রাম সংলগ্ন জঙ্গলে।এর ফলে আতঙ্কে রয়েছেন জঙ্গল লাগুয়া গ্রাম গুলো।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.