বৃহস্পতিবার বছরের প্রথম সূর্যগ্রহণ, জেনে নিন গ্রহণের সময় কী করবেন-কী করবেন না

বছরের প্রথম সূর্যগ্রহণ (Surya Grahan 2023) হতে চলেছে ২০ এপ্রিল বৃহস্পতিবার। একটি সূর্যগ্রহণ ঘটে যখন চাঁদ পৃথিবী এবং সূর্যের মাঝখানে আসে, সূর্যের আলো সম্পূর্ণ বা আংশিকভাবে অবরুদ্ধ করে। এবার সূর্যগ্রহণ হবে মেষ রাশিতে। এই সূর্যগ্রহণ খুব বিশেষ হতে চলেছে। কারণ ১৯ বছর পর মেষ রাশিতে সূর্যগ্রহণ হতে চলেছে। এছাড়াও, এই সূর্যগ্রহণটি হাইব্রিড হবে কারণ এটি তিনটি আকারে দেখা যাবে।

সূর্যগ্রহণ দক্ষিণ প্রশান্ত মহাসাগরের দেশ যেমন চিন, আমেরিকা, মালয়েশিয়া, ফিজি, জাপান, সামোয়া, সলোমন, ব্রুনাই, সিঙ্গাপুর, থাইল্যান্ড, অ্যান্টার্কটিকা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ভিয়েতনাম, তাইওয়ান, ইত্যাদি দেশে দৃশ্যমান হবে। পাপুয়া নিউগিনি, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, দক্ষিণ ভারত মহাসাগরেও দৃশ্যমান হবে। ভারতীয় সময় অনুযায়ী এই দেশগুলিতে সূর্যগ্রহণ সকাল ৭টা ৪ মিনিট থেকে ১২টা ২৯ মিনিট পর্যন্ত থাকবে। এই সূর্যগ্রহণ অশ্বিনী নক্ষত্রে ঘটবে, যা কেতুর নক্ষত্র।


সূর্যগ্রহণের সময় খাওয়া-দাওয়া নিষিদ্ধ কেন?

ধর্মীয় শাস্ত্রে বলা হয়েছে সূর্যগ্রহণের সময় কিছু খাওয়া উচিত নয়। স্কন্দপুরাণেও উল্লেখ আছে যে সূর্যগ্রহণের সময় খাবার খেলে স্বাস্থ্যের উপর খারাপ প্রভাব পড়ে। আরও বলা হয়েছে যে, সূর্যগ্রহণের সময় খেলে সমস্ত পুণ্য ও কর্ম বিনষ্ট হয়।

সূর্যগ্রহণের সময় যা করবেন না

সূর্যগ্রহণের সময় নির্জন স্থানে বা শ্মশানে একা যাওয়া উচিত নয়। প্রকৃতপক্ষে, এই সময়ে নেতিবাচক শক্তি প্রাধান্য পায়।

জ্যোতিষশাস্ত্র অনুসারে, গ্রহণের সময় ঘুমোনো উচিত নয় এবং ছুঁচে সুতো পরানো উচিত নয়।

এছাড়াও গ্রহণকালে ভ্রমণ এড়ানো উচিত এবং শারীরিক সম্পর্ক করাও নিষিদ্ধ।

সূর্যগ্রহণের সময় যা করবেন

সূর্যগ্রহণের পর গঙ্গার জলে স্নান করুন। সমস্ত ঘর এবং দেবতাদের পবিত্র করুন।

সূর্যগ্রহণের সময় সরাসরি সূর্যের দিকে তাকানো এড়িয়ে চলুন।

গ্রহণের সময় বাইরে যাওয়া এড়িয়ে চলুন। এছাড়াও, মনে রাখবেন যে আপনি কোনও ভুল কাজ করছেন না।

গ্রহণের পর হনুমান জির পুজো করুন।

সূর্যগ্রহণের সময়কাল

এই গ্রহণ শুরু হবে সকাল ৭টা ৪ মিনিটে এবং শেষ হবে দুপুর ১২টা ২৯ মিনিটে। এই সূর্যগ্রহণের সময়কাল হবে ৫ ঘন্টা ২৪ মিনিট। এই সূর্যগ্রহণের দুই দিন পর দেবগুরু বৃহস্পতি ট্রানজিট করবে। এই গ্রহণ ভারতে দেখা যাবে না, তাই এই গ্রহণের সূতক সময়কে বিবেচনা করা হবে না। কিন্তু এই সূর্যগ্রহণ সব রাশিকে প্রভাবিত করবে।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.