বছরের শেষ পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ, বিশদে জানুন

গ্রহণ বলতেই মানব জীবনে ভালো বা খারাপ প্রভাব পরে।এই বছরের শেষ সূর্যগ্রহণ ছিলো দীপাবলির পরের দিন । এবার বছরের শেষ চন্দ্রগ্রহণ হতে চলেছে সামনের ৮ নভেম্বর অর্থাৎ কার্তিক মাসের পূর্ণিমা তিথিতে ।
বছরের শেষ চন্দ্রগ্রহণ পূর্ণগ্রাস হলেও, ভারত থেকে তা দৃশ্যমান হবে খণ্ডগ্রাস রূপে। যদিও ভারতে গ্রহণের সময় শুরু দুপুর ২টো ৩৯ মিনিট থেকে। কিন্তু ভারতে এই চন্দ্রগ্রহণ সন্ধ্যা ৫ টা ২০ মিনিটে দেখা শুরু হবে। অন্যদিকে চন্দ্রগ্রহণের সমাপ্ত হবে ৬ টা ২০তে। তবে ভারত থেকে আংশিক চন্দ্রগ্রহণ স্পষ্ট করে দেখার সম্ভাবনা আছে বিকেল সাড়ে পাঁচটা থেকে সন্ধে সাড়ে ছ'টার মধ্যে।

প্রায় দেড় ঘণ্টার এই গ্রহণ ভারত থেকেও দৃশ্যমান হবে। এছাড়াও উত্তর ও দক্ষিণ আমেরিকা, অস্ট্রেলিয়া, এশিয়া, উত্তর প্রশান্ত মহাসাগর এবং ভারত মহাসাগর থেকেও দেখা যাবে এই চন্দ্রগ্রহণ। 

এদিকে জ্যোতিষী শাস্ত্র মতে, ১৫ দিনের মধ্যে পরপর সূর্য ও চন্দ্রগ্রহণ পৃথিবীতে বিশেষ প্রভাব ফেলতে পারে (Chandra Grahan 2022 Effects)। ঘটতে পারে প্রাকৃতিক দুর্যোগ। হতে পারে আবহাওয়ার বড়সড় পরিবর্তন।

বিভিন্ন  দেশের মধ্যে বাড়তে পারে উত্তেজনা । তৈরি হতে পারে সীমান্ত বিরোধ। মানুষের জীবনেও বিভিন্ন ভাবে আর্থিক ও শারীরিক প্রভাব ফেলবে। ব্যবসায়ীদেরও ক্ষেত্রে বিভিন্ন লোকসানের ঝুকি বাড়বে।

গ্রহণের অশুভ প্রভাব থেকে রক্ষা পাওয়ার কিছু উপায়ও

 ধর্মীয় বিশ্বাস অনুসারে গ্রহণের অশুভ প্রভাব থেকে রক্ষা পাওয়ার বেশ কিছু উপায়ও রয়েছে
১) গ্রহণের সময় মন্দিরের দরজা বন্ধ রাখা উচিত।

২)  এছাড়ও ধর্মীয় বিশ্বাস অনুযায়ী, গ্রহণের সময় অপ্রয়োজনে  খাবার খাওয়া উচিত নয়।

৩)  গ্রহণের কিছুটা আগে খাবারের মধ্যে কুশ বা তুলসী পাতা দিয়ে রাখতে হবে এবং গ্রহণ শেষ হলে তা বাড়ির বাইরে ফেলে দিতে হবে।

৪)  চন্দ্রগ্রহণের পর স্নান করে সারা বাড়িতে গঙ্গাজল ছিটিয়ে দিলে উপকার পাওয়া যায়।স্নান করতে না চাইলে গায়ে গঙ্গা জল ছিটিয়ে নিতে হবে।  

৫) গ্রহনের সময় প্রেমিক প্রেমিকা, বা স্বামি স্ত্রী রা ঘনিষ্ঠ থাকবেন না।

৬) চন্দ্রদেবের মন্ত্র পাঠ করুন।  



Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.