কলস যাত্রার মধ্য দিয়ে তুন্তুরী নীচ পাড়ার সার্বজনীন হরি মন্দিরের শুদ্ধিকরণ

দীনেশ চন্দ্র কুইরী, পুরুলিয়ার :- পুরুলিয়ার বাঘমুন্ডি ব্লকের তুন্তুরী সুইসা অঞ্চলের তুন্তুরী নীচ পাড়ার সার্বজনীন হরি মন্দির শুদ্ধিকরণ হলো কলস যাত্রার মধ্য দিয়ে।

জানা গিয়েছে,আজ শুক্রবার সকাল সাতটা নাগাদ শুরু হয় তুন্তুরী সুইসা অঞ্চলের ঝাড়খন্ড লাগুয়া সুবর্নরেখা নদী থেকে।কয়েক শতাধিক কুমারী ও বিবাহিত মহিলারা মাথায় কলসে জল নিয়ে প্রায় ৫ কিলোমিটার পথ অতিক্রম করে তুন্তুরী সার্বজনীন হরি মন্দির প্রাঙ্গনে রাধে রাধে স্লোগান ও হরিনাম সংকীর্তনের মধ্য দিয়ে পৌঁছায় সকাল নয়টায়।এদিন কলস যাত্রায় অংশ নেন ওই গ্রামের বাসিন্দা তথা পুরুলিয়া জেলা পরিষদের অচিরা চরিত ক্ষুদ্র শিল্প ও বিদ্যুৎ কর্মাধ্যক্ষ নমিতা সিং মুড়া।

শুদ্ধিকরণ করার পর উপবাসিদের জন্য দয়ের সরবৎ ও খিচুড়ি প্রসাদের আয়োজন করেন তুন্তুরী নীচ পাড়ার সার্বজনীন হরি মন্দির কমিটি।

এদিন এই কলস যাত্রা ও মন্দির শুদ্ধিকরণকে কেন্দ্র করে ব্যাপক উম্মাদনা ও উচ্ছাস লক্ষ্য করা যায় কয়েক শতাধিক ভক্তদের মধ্য।

ওই গ্রামের সার্বজনীন হরি  মন্দির কমিটির সদস্য ধনঞ্জয় সিং দেও, নীতিশ পরামানিক জানান,এই মন্দির বহু পুরনো,তাই এই বৎসর মন্দির ভেঙ্গে পুণ নির্মাণ করা হয়।তাই আজকে কলস যাত্রার মধ্য দিয়ে মন্দিরের প্রতিষ্টা ও শুদ্ধিকরণ করা হল।সামনে সুবর্ন রেখা নদী থেকে জল এনে।

মন্দিরের পূজারী মুরলীধর ব্যানার্জি জানান,মন্দির ভেঙ্গে পুন নির্মাণ করা হল।তাই কলস যাত্রার মধ্য দিয়ে রাধা কৃষ্ণের প্রতিমা প্রতিষ্টা করা হল।এছাড়া তিন দিনব্যাপী হরিনাম সংকীর্তনের আয়োজন করা হয়েছে। 

জেলা পরিষদের অচিরা চরিত ক্ষুদ্র শিল্প ও বিদ্যুৎ কর্মাধ্যক্ষ নমিতা সিং মুড়া জানান,এই পুরনো হরি মন্দিরকে ভেঙ্গে পুনরায় পুন নির্মাণ করা হয়।তাই আজকে কলস যাত্রার মধ্য দিয়ে শুদ্ধিকরণ করা হয়। এছাড়া গ্রামের কুমারী ও বিবাহিত মহিলাদের সাথে আমিও কলস যাত্রায় অংশ গ্রহণ করি।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.