নেতাজির জন্ম জয়ন্তী উদযাপনের মধ্য দিয়ে নেতাজী সুভাষ মেলার শুভ সূচনা

দীনেশ চন্দ্র কুইরী, পুরুলিয়া:- পুরুলিয়া জেলার মধ্য দীর্ঘ দিন ধরে চলে আসছে বাঘমুন্ডি থানার অন্তর্গত তুন্তুরী সুইসা অঞ্চলের নেতাজী সুভাস মেলা।

যা এই মেলাকে কেন্দ্র করে পাঁচ দিনব্যাপী বিভিন্ন ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়ে থাকে।সোমবার মেলার শেষ দিন যা ভারত মাতার সুযোগ্য সন্তান নেতাজী সুভাষ চন্দ্র বসুর জন্ম ১২:১৫ নাগাদ সারা ভারত ফরওয়ার্ড ব্লকের পক্ষ থেকে  নেতাজী সুভাষ চন্দ্র বসুর দলীয় পতাকা উত্তোলনের পাশাপাশি প্যারেডের মধ্য দিয়ে উদযাপন হয়।দলীয় পতাকা উত্তোলন করা নেতাজী সুভাষ আশ্রম মহাবিদ্যালয়ে প্রাক্তন অধ্যাপক তথা বর্তমানে হুগলীর লাল বাবা কলেজের অধ্যাপক অজিত কুমার সিং।

পরে নেতাজী সুভাষ চন্দ্র বসুর আবক্ষ মূর্তিতে মাল্য কর্মসূচি অনুষ্ঠিত হয় নেতাজী সুভাষ আশ্রম প্রাঙ্গণে।

এদিন এই জন্ম জয়ন্তী উদযাপন কে কেন্দ্র করে কয়েক হাজার মানুষের সমাগম হয়।যা মাল্যদান শেষে খিচুড়ি প্রসাদ এর আয়োজন থাকে।

বিকাল নাগাদ মেলায় ঝাড়খন্ড বিহার উড়িষ্যা ছাড়া পুরুলিয়া জেলার বিভিন্ন প্রান্ত থেকে লক্ষাধিক মানুষের সমাগম ঘটে।এছাড়া পুরুলিয়ার ঐতিহ্যবাহী টুসু নিয়ে আসেন মা মাসীরা মেলায় নাচ গানের মধ্য দিয়ে।এছাড়া মেলায় নাগরদোলা, ব্রেক ড্যান্স,সহ একাধিক মনোরঞ্জন করার দোকান পাঠ বসে থাকে।

মেলা কমিটির পক্ষ থেকে জানা গিয়েছে,এই মেলা দীর্ঘ দিন ধরে চলে আসছে।এই মেলায় কোন প্রকার মাদক জাত দ্রব্য  বিক্রি পুরোপুরি নিষিদ্ধ থাকে। এই মেলায় নেতাজীর আদর্শ নিয়ে মেলা লাগানো হয়।


মেলায় অপ্রীতিকর ঘটনা এড়াতে সুইসা ফাঁড়ির পুলিশ ও সিভিক ভলেন্টিয়ার্স মোতায়েন থাকে।এছাড়া মেলা কমিটির পক্ষ থেকে ব্যাপক স্বেচ্ছাসেবক থাকে।

পাশপাশি জেলা পুলিশের উদ্যোগে সুইসা ফাঁড়ির পক্ষ থেকে সহায় অ্যাপ নিয়ে প্রচার চালানো হয় দর্শকদের জন্য।

এদিন এই নেতাজী সুভাষ মেলা নেতাজীর আদর্শ নিয়ে সাম্প্রদায়িক সম্প্রীতির এক মিলনক্ষেত্র হল এই নেতাজী সুভাষ মেলা।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.